ফ্লাশ টিউটোরিয়াল - ০৪

ফ্লাশ টিউটোরিয়াল - ০৪


আগের পর্বে আমরা দেখেছিলাম কিভাবে সিম্বল, কালার বাটন ইত্যাদি তৈরি করা যায়। এ পর্বে আমরা দেখবো কিভাবে পেন টুল এবং পেইন্ট ব্যাকেট টুল ব্যবহার করে Tree Trunk তৈরি করা যায়।

প্রথমে প্রোগ্রামটি ওপেন করুন।
এখানে একটা জিনিস আগে ঠিক করে নিতে হবে। আমরা পেন টুলের সাহায্যে ফ্রি অংকন করে এ্যানিমেশন তৈরি করতে চাচ্ছিলাম তাই ফ্রিকোয়েন্টলি মুভ অপশনটা এনাবল করে নিতে হবে। যদিও এটা ডিফল্টভাবে এনাবল করা থাকে তবু আমরা শিখে রাখি কিভাবে এটা এনাবল করতে হয়।


প্রথমে View > Grid > Edit Grid এ যান এখানে Snap to Grid অপশনটিতে টিক চিহ্ন দেওয়া আছে কি/না খেয়াল করুন। টিক দেওয়া থাকলে তুলে দিন। এবার ওকে করুন।



এরপর Property inspector এ্যাকটিভ করে ষ্ট্রোক কালার বক্স থেকে ব্রাউন কালার সিলেক্ট করুন।

Modifier panel এ সিলেক্ট করা থাকলে তা ডি-সিলেক্ট করুন। Modifier panel এর Smooth অপশনে Smooth টি সিলেক্ট করে নিন



তারপর পেনটুল সিলেক্ট করুন অথবা কিবোর্ড থেকে V চাপুন। ফ্রিকোয়েন্টলি মুভ করে একটি চিত্র আকান নিচের মত। নিচের মত সেইম না হলেও হবে । আপনার মনের মাধুরী মিশিয়ে আকান।



আপনি ইচ্ছা করলে আপনার আকানো অবজেক্ট এর মধ্যে ইরেজার এর ইফেক্ট ব্যবহার করতে পারেন। এজন্য সিলেক্ট করে আপনার আকানো অবজেক্ট এর মধ্যে ড্র্যাগ করুন। অবশ্যই ইরেজার মুডকে নরমাল করে নিবেন।

এরপর পেইন বাকেট টুল ব্যবহার করে আপনার আকানো অবজেক্ট এর ফিল কালার দিন।

পেইন্ট এ আগে আমি ছবি আঁকতাম। পেনসিল দিয়ে এলোমেলো আকানোর পর যখন এর ভেতর বিভিন্ন রং পেইন ব্যাকেট টুল দিতে যেতাম তখনই পুরো ডকুমেন্টই ওই কালার হয়েযেত। ভয় পেয়ে যেতাম। আসলে লেখার মাঝে ফাকা থাকলে এমনটি হয়। (অ প্রাসাঙ্গিক কথা বলার জন্য দুঃখিত) এক্ষেত্রে ও লেখার মাঝে কোন ফাকা থাকলে ফিল কালার হবে না। তাই অবজেক্ট এর মাঝে ফিল ফাকা যেন না থাকে। আপনি ইচ্ছা করলে modifier area থেকে Close Large Gaps অপশনটি ব্যবহার করতে পারেন।



এরপর আবার পেনসিল টুল ব্যবহার করে আবার আরেকটি অবজেক্ট আকান। (আরেকটি অবজেক্ট আকাতে বলছি কারন আমরা দুই বা ততোধিক অবজেক্ট নিয়ে অ্যানিমেশন করতে শিখব তো তাই)



তারপর ষ্ট্রোক থেকে ষ্ট্রোক নির্বাচন করে দিন এবং এবং পেইন ব্যাকেট টুল থেকে ফিল কালার সবুজ করে দিন



ফাইনাল ইমেজ এমন হবে



দুইটি অবজেক্ট আকানো হয়ে গেল। এই দুইটিকে যুক্ত না করে দিলে ফ্লাস প্লেয়ারে এই এ্যানিমেশনটি আলাদা আলাদাভাবে দেখাবে। তাই আমরা এই দুইটিকে একত্র করে বা গ্রুপ করে নিব। এজন্য Modify > Group এ যাব অথবা কিবোর্ড থেকে Ctrl+ G চাপতে হবে।

এখন এটি একটি অবজেক্ট হিসেবে অ্যানিমেশন করা যাবে। একে সিম্বলে কনভার্ট করতে পারেন। এজন্য Convert to Symbol এ ক্লিক করুন। নেম বক্সে একটি নাম দিয়ে ওকে তে ক্লিক করুন। টাইপ বক্সে Graphic নাম দিন তাহলে এটিকে পরবর্তী ব্যবহারের জন্য লাইব্রেরীতে যোগ বা এ্যাড হয়ে যাবে।


চলবে …………..


এই পোস্টটি লেখকের ব্লগ থেকে কপি পেস্ট করা হয়েছে।এটি পোস্ট করেছেন রাসেল আহমেদ।
সূত্র:-
রাসেল আহমদের বাংলা ব্লগ


Bookmark and Share

0 কমেন্ট:

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক