ফ্লাশ টিউটোরিয়াল - ০৫

ফ্লাশ টিউটোরিয়াল - ০৫


আগের পর্বে আমরা লাইব্রেরীতে সুন্দর একটি Symbol তৈরি করে লাইব্রেরীতে এ্যাড করেছি। ফ্লাস শিখাতে হলে আপনাকে প্রথমত এইসব Symbol তৈরি করতে শিখতে হবে। তাহলেই আপনি ভাল একজন অ্যানিমেটর হতে পারবেন।

এ পর্বে আমরা একটি গাড়ির সিম্বল তৈরি করব। এতে একটু ভিন্নতা আছে। তা হল আপনি এতে .wmf ফরমেটের ফাইল ফ্লাশে ইনসার্ট করে কিভাবে সিম্বল তৈরি করবেন তার বর্ননা।
তো আসুন শুরু করি।


প্রথমে ফ্লাশ প্রোগ্রামটি ওপেন করুন। তারপর View > Snapping > Snap to Grid এ গিয়ে Oval tool. সিলেক্ট করুন





তারপর Property inspector এ্যাকটিভ করে ষ্ট্রোক কালার বক্স সিলেক্ট করে ষ্ট্রোক কালার গ্রে এবং ফিল কালার বক্স ওপেন করে ফিল কালার গ্রে দিন।



এরপর এটিকে সিম্বলে কনভার্ট করতে হবে। ঠিক আগের মতই Modify > Convert to Symbol এ যান। তারপর নেমবক্সে একটা নাম এবং টাইপ বক্সে গ্রাফিক্স দিয়ে ওকে করুন। তারপর এটিকে ডিলিট করে দিন। ভয় পাবেন না। এটি লাইব্রেরীতে সেইভ আছে।
এরপর আবার নতুন করে দুটি টায়ার আকান। আমরা গাড়ি আকাব তো তাই …….। খেয়াল রাখবেন দুটি টায়ার যেন একই সাইজের হয়। আপনি ইচ্ছা করলে একটি থেকে আরেকটি কপিপেষ্ট করুন। ফিল এবং লাইন কালার কাল দিন।






এবার আমরা গাড়ির বডি বা Chassis আকাব। এর জন্য প্রথমে লাইন টুল সিলেক্ট করুন। তারপর তারপর Property inspector এ্যাকটিভ করে Stroke height field ফিল্ড এ ৩.০০ দিয়ে নিচের মত করে আস্তে আস্তে আকান।





এবার পেইন ব্যাকেট টুল ব্যবহার করে ফিল কালার লাল দিন। আপনার আকানো অবজেক্টে লিক বা ফাকা বা ফুটো হলে কিন্তু রং বাইরে পড়ে যাবে……….





এরপর সিলেকশন টুল ব্যবহার করে লাইব্রেরী থেকে আগের আকানো সিম্বলটি খুজে বের করুন






এই আকনটি বা সিম্বলটি আপনার আকানো গাড়ির নিচের চিত্রের মত করে সেট করুন।






আচ্ছা শুধু গাড়ি থাকলে কি গাড়ি একা একাই চলবে? নাকি এর ড্রাইভার লাগবে? নিশ্চই ড্রাইভার লাগবে। তাই এই গাড়ির জন্য একটি ড্রাইভার নিয়োগ করুন অথবা নিজেই চালান। নিজে চালানোর জন্য আপনার একটি .wmf ইমেজ তৈরি করুন। .wmf ইমেজ তৈরি পারেন না? পরে একদিন শিখিয়ে দেব। এই টিউটোরিয়ালে দিলে সবাই বলবে কিসের মধ্যে কি!! পান্তা ভাতে ঘি!!!!। আর অন্য ড্রাইভার নিয়োগ দিতে চাইলে সেই ড্রাইভারের একটা .wmf ইমেজ ব্যবহার করুন। দেখুন আমার ড্রাইভারের চেহারা। ওকে ইনসার্ট করলাম ……





একটা বিষয় খেয়াল করবেন। ফ্লাশে কাজ করার সময় কোন নতুন সিম্বল তৈরি করলেই তাকে সিম্বলে কনভার্ট করে ফেলবেন। আমার ড্রাইভার ও এক্ষেত্রে ব্যতিক্রম নয় ওকে সিম্বলে কনর্ভার্ট করতে হলে ……
Modify > Convert to Symbol এ যান তারপর নেম বক্সে একটা নাম এবং টাইপ বক্সে গ্রাফিক্স দিয়ে ওকে করুন।
তারপর ড্রাইভারকে গাড়ি বুঝিয়ে দিন মানে ড্রাইভারকে হার্ডওয়ার চিনিয়ে দিন মানে wmf অবজেক্টটাকে গাড়ির উপর ড্রাগ করুন।






ড্রাইভার গাড়ির বাইরে থাকলে কি গাড়ি চলবে? তাই ড্রাইভারকে গাড়ির ভিতরে যেতে বলুন। এজন্য ড্রাইভারকে সিলেক্ট করে Modify > Arrange > Send to Back এ ক্লিক করুন।






ড্রাইভার গাড়ির ভিতর চলে গেছে……..


চলবে …………

এই পোস্টটি লেখকের ব্লগ থেকে কপি পেস্ট করা হয়েছে।এটি পোস্ট করেছেন রাসেল আহমেদ।
সূত্র:- রাসেল আহমদের বাংলা ব্লগ



Bookmark and Share

1 কমেন্ট:

ariful ৪ ডিসেম্বর, ২০১৪ এ ১০:৩০ AM  

ভাই, ফ্লাশ টিউটোরিয়াল - ০৬ দেন প্লিজ।
আর আমি "এ্যাডোব ফ্লাস সিএস৪" সফটওয়ারটি ডাউনলোড করতে পারি নাই। আপনার টিউটোরিয়াল ০১ এর লিংকটাতে ডুকলে software টি আসেনা। প্লিজ, একটা লিংক দেন, সফটওয়্যার টা ডাউনলোড করার জন্য.....

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক