ফ্লাশ টিউটোরিয়াল - ০৩

ফ্লাশ টিউটোরিয়াল - ০৩


আজ দেখব কিভাবে আমরা বিভিন্ন সিম্বল বা কালার বাটন তৈরি করতে পারি।
প্রথমে ই সফটওয়ার টা ওপেন করুন। নতুন প্রজেক্টে এ যান। তারপর এ ক্লিক করুন। আগের আকানো rectangle টা এর সাহায্যে সিলেক্ট করুন। তারপর Modify > Convert to Symbol এ যান অথবা কিবোর্ড থেকে F8 প্রেস করুন। তাহলে নিচের বক্স আসবে।




এখানে Name বক্সে Start Button টাইপ করুন এবং type এ Button সিলেক্ট করে ওকে করুন। ‘

এরপর লাইব্রেরী অপশনটি সচল করুন। লাইব্রেরী অপশনটি প্রোগ্রাম চালু করার সময় ডিফল্টভাবে সচল হয়। কোন কারনবশত সচল না থাকলে বা ভুল করে কেটে দিলে Window > Library এ ক্লিক করুন।



লাইব্রেরী সচল করলে আপনার আকানো বক্সটি দেখা যাবে। এখান থেকে এটি সিলেক্ট করে ডিলিট করে দিন।



ভাবছেন আকালাম আবার ডিলিট করে দেব? আসলে এর একটা কপি লাইব্রেরী তে আছে। সুতরাং চিন্তার কোন কারন নেই।

গ্রিডেন্ট দেওয়া-

আপনারা হয়ত ইলাষ্ট্রেটরের আমার টিউটোরিয়ালগুলো ফলো করার সময় গ্রিডেন্ট এর ব্যাপারটি খেয়াল করেছেন। বিভিন্ন কালারের গ্রিডেন্ট দেওয়া যায়। আপনি ইচ্ছা করলে দুই বা ততোধিক কালারের গ্রিডেন্ট দিতে পারেন।


গ্রিডেন্ট অপশনটি সক্রিয় করার জন্য প্রথমে Window > Color যান। অথবা কিবোর্ড থেকে Shift+F9 প্রেস করুন। কালার প্যানেল নিচের চিত্রের মত প্রদর্শিত হবে।



এখান থেকে আপনি কালার পিকার করতে পারেন। ইচ্ছা করলে একাধিক কালার পিকার নিতে পারেন।


আমরা ডিফল্টভাবে ব্লু কালার সিলেক্ট করলাম। second Edit Gradient Range icon এ ডাবল ক্লিক করে white সিলেক্ট করলাম।



অন্যান্য অপশনের জন্য এখানে ক্লিক করে Add Swatch এ ক্লিক করলাম।

গ্রিডেন্ট ব্যবহার করা-

প্রথমে এ ক্লিক করুন। তারপর Property inspector কে এ্যাকটিভ করুন। এরপর Stroke color box Stroke Color box এ ক্লিক করে নো কালার সিলেক্ট করলাম। আপনারা ইচ্ছা করলে যে কোন কালার দিতে পারেন। এরপর Fill color box সিলেক্ট করে কালার হিসেবে ব্লু সিলেক্ট করলাম। ব্লু এবং সাদা কোন কোনাকুনি বা আড়াআড়ি হবে তা এর মাধ্যমে সিলেক্ট করলাম। তাহলেই গ্রিডেন্ট ইউস করা সম্ভব হবে।


গ্রাফিক সিম্বল তৈরি করা –



প্রথমে সিলেকশন টুলের সাহায্যে আপনার আকানো rectangle টি সিলেক্ট করে নিন। এরপর Modify > Convert to Symbol এ যান। এখানে Name বক্সে Sky টাইপ করুন এবং Type বক্সে Graphic টাইপ করে ওকে তে ক্লিক করুন।

তাহলেই গ্রাফিক সিম্বল তৈরি হয়ে যাবে …………….

দয়া করে অধৈর্য হবে না। একটু কষ্ট করে শিখতে থাকুন দেখবেন খুব সহজেই আপনি এ্যানিমেশন তৈরি করতে পারছেন। প্রথমদিকে একটু কষ্ট হতে পারে শিখতে। পরে সব ঠিক হয়ে যাবে। এখন মনে হবে এগুলো তো সিম্পল বড় কাজ শিখব কখন? আসলে ছোট ছোট এই কাজগুলো থেকেই তো একটা বড় কাজ বেরিয়ে আসে তাই না?


চলবে …………..


এই পোস্টটি লেখকের ব্লগ থেকে কপি পেস্ট করা হয়েছে।এটি পোস্ট করেছেন রাসেল আহমেদ।
সূত্র:- রাসেল আহমদের বাংলা ব্লগ



Bookmark and Share

0 কমেন্ট:

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক