গুগলের ইতিহাস

গুগলের ইতিহাস,খুটিঁনাটি তথ্য,জানা এবং অজানা।


হঠাৎ করে যখন কোন কিছুর প্রয়োজন হয়,যেমন-কোন ইনফরমেশন,সফটওয়্যার ইত্যাদি সাথে সাথেই আমরা গুগলে সার্চ দিই। এরপর অনেক ফলাফর থেকে নিজের প্রয়োজনীয় ফলাফল বেছে নিই। বর্তমানে গুগল হচ্ছে সবচেয়ে শক্তশালী সার্চইঞ্জিন। ইনকর্পোরেটেড একটি মার্কিন টেকনোলজি কোম্পানী এবং তাদের গুগল সার্চ ইঞ্জিনের এবং অনলাইন বিজ্ঞাপনের জন্য বিশ্ববিখ্যাত। গুগল সার্চওয়েবের বৃহত্তম সার্চ ইঞ্জিন। গুগলের লক্ষ্য হচ্ছে “বিশ্বের যাবতীয় তথ্য সুবিনস্ত্য করা এবং সেগুলো সর্বসাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা। আমরা অনেকেই গুগলের ইতিহাস বা খুটিঁনাটি তথ্য সবই জানি,তারপরও যারা জানে না তাদের জন্যই এই টিউন।

google logo_techtunes
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দু’জন ছাত্র ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন গুগলের প্রতিষ্ঠাতা। গুগলের প্রধান কার্যালয় “ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ” নামক শহরে। এর মূলমন্ত্র হচ্ছে-”বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেয়া”।আর এর প্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হচ্ছে -”Don’t be evil”।

Larry Page and Sergey Brin2_techtunes

Larry Page and Sergey Brin picture1_techtunes

Larry Page and Sergey Brin picture_techtunes

১৯৬৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দু’জন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন এর কাজ শুরু করে।১৯৯৮ সালের ৭ই সেপ্টেম্বর ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড হিসেবে গুগল প্রতিষ্ঠা করে। ২০০৪ সালের ১৯শে আগস্ট এটি পাবলিক লিমিটেডে রূপান্তরিত হয়। প্রতিনিয়ত নতুন সেবা,নতুন পণ্য দিয়ে বিশ্বে নিজেদের প্রয়োজনীয়তা রাড়িয়ে তুলছে। বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থান করেছে সুদৃঢ়। এছাড়া বিভিন্ন কোম্পানী কিনে এবং অংশীদারিত্ব নিয়ে নিজেদের বহুমুখীতা সমৃদ্ধ করছে। তাই তো সার্চের পাশাপাশি ই-মেইল,ভিডিও শেয়ারিং,সোশ্যাল নেটওয়ার্কিং ইত্যাদি বিষয়ে গুগলের সেবা রয়েছে।

gmail logo_techtunes

প্রায় ১৬,০০০ লোকের কর্মসংস্থান জুগিয়েছে এই গুগল। গুগলের মোট আয় হচ্ছে ২.০৭৭ বিলিয়ন মার্কিন ডলার(২০০৬)।প্রতিনিয়তই গুগল সমৃদ্ধ করছে তাদের তথ্য ভাণ্ডার। হয়ত বেশি দুরে নয় সেদিন যেদিন গুগল পুরো পৃথিবীটাকে সার্চএব্যাল ওয়ার্ল্ড করে দিবে।


এই পোস্টটি টেকটিউনস থেকে কপি পেস্ট করা হয়েছে।এটি টিউন করেছেন ইয়াছিন আরফাত ভাই।সূত্র:- এখান থেকে।

0 কমেন্ট:

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক