ফ্লাস টিউটোরিয়াল -০১

ফ্লাস টিউটোরিয়াল - ০১

ওয়েব বলুন গ্রাফিক্স বলুন, ফ্লাসের প্রয়োজনীয়তা অনেক। আমি নতুন ফ্লাস শিখছি। আপনাদের সাথে শেয়ার করার ইচ্ছা হলো। তাই শেয়ার করছি। ভুল হলে ধরিয়ে দেবেন।

এই কাজের জন্য প্রথমেই আপনার প্রয়োজন হবে এ্যাডোব ফ্লাস সিএস৪ সফটওয়ারটি। এখান থেকে ডাউনলোড করুন।




Adobe+Flash+CS4+v10 ফ্লাস শেখার স্কুল (অভিজ্ঞদের প্রবেশ নিষেধ) ০১ | Techtunes


অধ্যায়- ১
ফ্লাস এমন কোন কঠিন না। খুব সহজেই আপনি ফ্লাসের এ্যানিমেশন তৈরি করতে পারেন। তা টেক্সট হোক অথবা ইমেজ ই হোক। এজন্য খুব বেশী অভিজ্ঞতার প্রয়োজন হয় না। আশাকরি ফ্লাসের জন্য অ্যাডোবের সফটওয়ারটি ডাউনলোড করতে পেরেছেন। সফটওয়ারটি ইনষ্টল করে ফেলুন। তারপর ওপেন করুন। ফ্লাসের সফটওয়ারটি ওপেন করলে নিচের মত উইন্ডো দেখা যাবে ……


1805 flash 2 ফ্লাস শেখার স্কুল (অভিজ্ঞদের প্রবেশ নিষেধ) ০১ | Techtunes


সফটওয়ারটির বিভিন্ন মেনু ও টুলবারের পরিচিতি ….


1805 flash 1 ফ্লাস শেখার স্কুল (অভিজ্ঞদের প্রবেশ নিষেধ) ০১ | Techtunes


এখানে সর্বডানে আছে টুল প্যানেল। উপরে প্রথমে প্রোপাইটরি ইনস্পেক্টর, তারপর লাইব্রেরী, মাঝখানে ষ্ট্রেজ বা প্রিভিও, একদম নিচে আছে টাইম বার এবং তার ডানে আছে মুডিফায়ার বা পরিবর্তক।

এখানে সিলেকশন টুল 1805 flash 3 ফ্লাস শেখার স্কুল (অভিজ্ঞদের প্রবেশ নিষেধ) ০১ | Techtunesব্যবহার করে আপনি কোন অবজেক্টকে নড়াতে বা বড়ছোট করতে পারেন। কিবোর্ড থেকে V চাপ দিলে এটা আসে।
কিছু প্রয়োজনীয় বিষয় ………

ফ্রেম রেইট- হয়ত কোন মুভি কনভার্টের সময় আমরা এটা আগে দেখেছি। এটা আসলে এ্যানিমেশনের গতিকে নির্ধারণ করে। আমরা জানি অ্যানিমেশন আসলে ষ্টিল ছবির রুপান্তর অর্থাৎ প্রতি সেকেন্ডে চলমান অনেকগুলো ফ্রেম বা ছবি থাকলে সেটা অ্যানিমেশন হয়ে যায়। এখন প্রতি সেকেন্ডে কতটি ছবি প্রদর্শিত হবে তাই ই ফ্রেম রেইট।

ডিমিনিসন – আমরা ছবি সাইজের ক্ষেত্রে ডিমিনিসন ব্যবহার করে থাকব। এক্ষেত্রে এটি ও অ্যানিমেশন তৈরির ক্ষেত্রে তার সাইজ নির্ধারণের জন্য এটি ব্যবহার করব।

ব্যাকগ্রাউন্ড কালার/ইমেজ- এ্যানিমেশনের ব্যাকগ্রাউন্ডে যে কালার/ইমেজ নির্ধারণ হবে তা।

রুলার ইউনিটস- কোন সিস্টেমে রুলার বা সাইজ নির্ধারণ করবেন তা। যেমন- সেন্টিমিটার, ইঞ্চি, পিক্সেল। সাধারণত পিক্সেলই সবচেয়ে বেশী ব্যবহার হয়। কারন এতে আগে থেকেই এ্যানিমেশনের সাইজ জানা যায়। View > Rulers থেকে এটা পরিবর্তন করা যায়।

উপরের চারটি বিষয় আশাকরি বুঝতে পেরেছেন। এখন আমরা দেখব কিভাবে এগুলোর পরির্বতন করা যায়। প্রথমে Modify > Document এ যান অথবা কিবোর্ড থেকে Ctrl+J চাপুন। নিচের বক্স প্রদর্শিত হবে। এখান থেকে আপনি এ্যানিমেশনের সাইজ নির্ধারণ করেদিন।


1805 flash ফ্লাস শেখার স্কুল (অভিজ্ঞদের প্রবেশ নিষেধ) ০১ | Techtunes


চলবে …………..


এই পোস্টটি লেখকের ব্লগ থেকে কপি পেস্ট করা হয়েছে।এটি পোস্ট করেছেন রাসেল আহমেদ।
সূত্র:- রাসেল আহমদের বাংলা ব্লগ


Bookmark and Share

0 কমেন্ট:

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক