Unlocker দিয়ে সহজে ডিলেট কর‌ুন ডিলেট না হওয়া ফাইল বা ফোল্ডার

"Cannot delete file" মেসেজ দেখানো ফাইল বা ফোল্ডার
ডিলেট করুন খুব সহজে Unlocker দিয়ে।


আজকে আপনাদরে সাথে দারুন কাজের একটি টিপস নিয়ে আলোচনা করবো। আমরা যখন উইন্ডোজ চালায় তখন চলন্ত অবস্থায় কিছু কিছু ফাইল বা ফোল্ডার ডিলেট করতে পারি না। কারন এই ফাইল বা ফোল্ডার অন্য প্রোগ্রাম বা অ্যাপ্লিক্যাশনে ব্যবহার হয়ে থাক। যেমন উদাহরন সরূপ বলা যায় একটি ভাইরাস আক্রান্ত ফাইল। আপনি এই ফাইল বা ফোল্ডার ডিলেট করতে গেলে ডিলেট না হয়ে আপনাকে নিচের দেওয়া মেসেজ থেকে যেকোন একটি দেখাবে। নিচের ছবির মত।



* Cannot delete file: the file is in use by the other program

* Cannot delete file: There has been a sharing violation

* Cannot delete file: The file is in use by another program or user

* Cannot delete file: Disk is not full or write-protected and that the file is not currently in use.

* Cannot delete file: The source or destination file may be in use

নরমালি আপনি যখন উইন্ডোজ রিস্টার্ট করবনে তখন অন্য প্রোগ্রামে ব্যবহৃত এই ফাইল বা ফোল্ডার আপনি ডিলেট করতে পারবনে। কিন্তু আপনি যদি চান যে উইন্ডোজ রিস্টার্ট না করে কাজটি (অন্য প্রোগ্রামরে ব্যবহৃত ফাইল বা ফোল্ডার ডিলেট করতে।) করতে তাহলে আপনাকে একটি ফ্রীওয়্যার টুলস ব্যবহার করতে হবে যার নাম Unlocker

আপনারা Unlocker টুলসটি এই লিংক থেকে ডাউনলোড করতে পারনে। ডাউনলোড করে তারপর সেটআপ করে নিন।
সেটআপ করার পর আপনার যে ফাইল বা ফোল্ডার টি ডিলেট করা যাচ্ছে না সেটা সিলেক্ট করুন।এবার রাইট বাটন ক্লিক করে Unlocker অপশনে ক্লিক করুন।


আপনি যে ফাইল বা ফোল্ডার ডিলেট করতে চান সেটা যদি অন্য কোন প্রোগ্রাম বা অ্যাপ্লিক্যাশনে ব্যবহার হয় বা লক থাকে তাহলে একটি ছোট উইন্ডো ওপনে হবে যাতে আপনার ফাইল বা ফোল্ডারটি কোন প্রোগ্রাম ব্যবহার করছে কিনা বা লক আছে কিনা তার একটি তালিকা আপনকে প্রদর্শন করবে।


প্রর্দশিত উইন্ডোতে “Unlocker All” বাটনে ক্লিক করলে কাজ শেষ। এখন আপনি সহজে ডিলেট না হওয়া ফাইল বা ফোল্ডার ডিলেট করতে পারবনে।


Bookmark and Share

0 কমেন্ট:

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক