অসাধারণ কিছু জিমেইল ফিচার:জিমেইল ল্যাবস

অসাধারণ কিছু জিমেইল ফিচার:জিমেইল ল্যাবস


আগের দুইটি পোস্টে (জিমেইলের সেরা কিছু ফিচার পর্ব-০১ এবং পর্ব-০২) বলেছিলাম জিমেইলের স্হায়ী ফিচারগুলোর কথা, আজ বলব জিমেইলের ল্যাবস ফিচারের কথা। ল্যাবস ফিচার হল জিমেইলের সেইসব ফিচার যেগুলো পরীক্ষামূলক ও অস্হায়ী। কোন ফিচার জানপ্রাণ দিয়ে ভালবেসে ফেলার আগে মনে রাখবেন যে আপনার কিন্তু ছ্যাকাঁ খাবার চান্স আছে। সইতে পারবেন তো?



অটোমেটিক ম্যাসেজ ট্রান্সলেশন: জিমেইল যে কি জিনিস আর গুগলাররা যে কি পরিমাণ বুদ্ধি রাখে তার একটি উৎকৃষ্ট উদাহরণ এই ফিচারটি। নাম থেকেই বুঝতে পারছেন এর কাজ। এই ল্যাব ফিচারটি এনাবল করা থাকলে আপনাকে কেউ অন্য কোন ভাষায় (গুগল ট্রান্সলেট সাপোর্টেড) মেইল পাঠালে জিমেইল তা আপনার ভাষায় (আপাতত ইংরেজী, গুগল ট্রান্সলেট বাংলা সাপোর্ট করে না) অনুবাদ করে দেবে। অর্থাৎ আপনার যদি কোন বিদেশী বন্ধু থাকে বা ব্যবসার কোন ক্লায়েন্ট যে ইংরেজী জানে না, এই ফিচারটি আপনাকে আকাশের চাঁদ এনে দেবে। সে আপনাকে তার ভাষাতে মেইল পাঠাবে আর আপনি ইংরেজীতে উত্তর দেবেন। সেও যদি জিমেইল ইউজার হয় সে আপনার মেইল তার ভাষায় পাবেন আর আপনি তার মেইল ইংরেজীতে পাবেন!

Add Gadget by URL: কি দেখতে চান আপনি আপনার জিমেইল ইনবক্সে? বন্ধুদের ফেসবুক স্ট্যটাস, লেটেস্ট নিউজ, আবহাওয়ার খবর, কারেন্সী কনভার্সন, ডিকশিনারী, উইকিপিডিয়া? এই ল্যাব ফিচারটি এনাবল করা থাকলে আপনি শুধু এগুলোই না আরও অনেক কিছুই পারবেন!

অফলাইন: পুরোনো জিমেইল ম্যাসেজ দেখার জন্য আপনাকে জিমেইলে লগইন করতে হবে না। জিমেইলে অফলাইন ফিচারটি এনাবল করা থাকলে পুরো জিমেইল ইনবক্স আপনার হার্ডডিস্কে সেভ হয়ে তাকবে। এই অবস্হায়ও আপনি ইমেইল পাঠাতে পারবেন। পরবর্তীতে যখন আপনি জিমেইলে লগইন করবেন আপনার মেইল একাই সেন্ড হয়ে যাবে।

ইনবক্স প্রিভিউ: বাংলাদেশে ইন্টারনেটের যে অবস্হা তাতে জিমেইল লোড হতে প্রচুর সময় নেয়। দীর্ঘসময় ধরে জিমেইল লোড হওয়ার পর দেখলেন কোন নতুন মেইল নেই মেজাজ খারাপ হবে কিনা বলেন? আপনার যাতে মেজাজ খারাপ না হয় সে জন্য জিমেইলের রয়েছে ইনবক্স প্রিভিউ ফিচার যাতে ইনবক্স লোড হবার আগে আপনাকে দেখিয়ে দেবে আসলে নতুন কোন মেইল আছে কিনা। না থাকলে আর লোড করার দরকার কি? ক্লোজ!

ইমেজ প্রিভিউ: ধরুন, আপনার কাছে একটি মেইল এসেছে Youtube এর একটা লিংকসহ। জিমেইলের এই ফিচারটি চালু করা থাকলে আপনি আপনার ইনবক্সেই ভিডিওটির প্রিভিউ দেখতে পারবেন। শুধু Youtube ই নয় এই সুবিধা পাবেন Picasa, Flickr বা Yelp লিংকের ক্ষেত্রেও।

Quick Links: এই ফিচারের মাধ্যমে আপনি জিমেইল ইনবক্সের যেকোন পেজ বুকমার্ক করে জিমেইল সাইডবারে রাখতে পারবেন। হতে পারে সেটি কোন মেইল, কোন সেটিংস পেজ বা এমন কোন সার্চ যা আপনাকে প্রায়ই করতে হয়। Quick links এ যোগ করা তাকলে সার্চ টার্মগুলো আপনাকে আর বারবার লিখতে হবে না।

সুপারস্টার: জিমেইলে মেইল স্টার করা যায় শুরু থেকেই। এখন এমন যদি হয় আপনার স্টার করা মেইলই কয়েকশ তাহলে সেগুলোর মধ্যে আরও দরকারী কোন মেইল খুঁজে বের করা একটু দুরুহ ব্যাপার। চিন্তা করতে হবে না, জিমেইলই চিন্তা করবে সুপারস্টারের মাধ্যমে আপনি মেইলগুলোতে বিভিন্ন ডিজাইনের স্টার দিতে পারবেন, যাতে স্টারের ডিজাইন দেখেই মেইলকে চিনতে পারেন!

Customized Shortcuts: কিবোর্ড শর্টকাট জিমেইলের স্হায়ী ফিচার, আর Customized Shortcuts এর মাধ্যমে আপনি এই কিবোর্ড শর্টকাটগুলো নিজের ইচ্ছামত সেট করতে পারবে, যেটা আপনার খুশি। জিমেইল মানেই স্বাধীনতা!

Insert Image: জিমেইলে মেইলের সাথে ছবিও যোগ করে দেয়া যায়। না.... আপনি ভাবছেন অ্যাটাচমেন্টের কথা? তা তো যেকোন মেইল সার্ভিস থেকেই করা যায়। জিমেইলে মেইলের ভেতরে ছবি যোগ করা যায়, ঠিক সামুতে ব্লগ পোস্টের মধ্যে ছবি যোগ করার মত। ম্যাসেজ লেখার সময় যেখানে ছবি যোগ করতে চান কার্সর সেখানে রেখে টুলবার থেকে Insert Image সিলেক্ট করুন এবং ইমেজ url দিন।তবে তার আগে এই ল্যাব ফিচারটি এনাবল করে নিন!

Canned Response: কুড়েঁর বাদশা যারা আছেন তাদের জন্য এই ফিচার। দেখেছেন জিমেইল আপনাদের কথাও চিন্তা করে দুই লাইন টাইপ করতে যাদের গা ম্যাজম্যাজ করে, যারা সবাইকে একই উত্তর দেয়,”ভাল আছি। তোমার মেইল পাইছি” এই টাইপদের জন্য জিমেইলে Canned Response। আপনাকে এইটুকুও বারবার টাইপ করতে হবে না। লিখে টেমপ্লেট হিসেবে সেভ করে রাখুন। রিপ্লাই বাটনে ক্লিক করলে Insert from template অপশন আসবে। জাস্ট সিলেক্ট করে দিন। ভাল কথা, রিপ্লাই বাটনে কিন্তু আপনাকেই ক্লিক করতে হবে।

রিপ্লাই অপশন: সাধরণ মেইল সার্ভিসে কোন মেইলের রিপ্লাই দিলে আপনার রিপ্লায়ের নিচে আসল মেইলটা যোগ হয়। জিমেইলেও By Default তাই হয়। কিন্তু ল্যাব ফিচারের মাধ্যমে আপনি চাইলে শুধু আপনার মার্ক করা আংশটুকুই রিপ্লাই এর সাথে যোগ হবে।

Sender time zone: আমেরিকা থেকে আপনার ভাই আপনাকে মেইল পাঠিয়েছে, “তোর আমেরিকা আসার সব ব্যবস্হা কমপ্লিট"। আপনি দুপুরবেলা মেইল খুলে খুশিতে বাকবাকুম হয়ে ভাইকে কল করলেন। খেয়ালই করলেন না যে আমেরিকাতে তখন গভীর রাত। কল ধরে ভাই আপনাকে কঠিন ঝাড়া ঝাড়ল! জিমেইল ইউজার হলে এই ঘটনা কখনই ঘটত না। এই ল্যাব ফিচারটি চালু থাকলে জিমেইল আপনাকে দেখাবে প্রেরকের এলাকায় এখন কয়টা বাজে!

Forgotten Attachment Reminder: বিরাট বর্ণনাসহ বন্ধুকে আপনার বিয়ের ছবি পাঠিয়ে মেইল করলেন। কিছুক্ষণ পরে বন্ধুর ফোন, "শালা ফাইলামি করস! ছবি পাঠাইসি কইসস ছবি কই?” তাড়াতাড়ি আপনি Sent Mail চেক করলেন। সত্যি তো ছবি এটাচ করার কথা মনেই নাই! নো টেনশন! মনে করানোর জন্য জিমেইল আছে। এই ল্যাব ফিচার সক্রিয় থাকলে মেইলে এটাচমেন্ট পাঠানোর কথা বলে এটাচমেন্ট না পাঠালে জিমেইল আপনাকে মনে করিয়ে দেবে!

Color in label: এটা ঐ সুপারস্টারের মতই। অনেক লেবেল আপনার ইনবক্সে, মেইল খোঁজই মুশকিল। এই ফিচারের মাধ্যমে লেবেলগুলোতে ইচ্ছামত রং দিতে পারবেন।

Multiple Inbox: আগের পর্বে লিখেছি জিমেইলের মাধ্যমে আপনি আপনার অন্য অ্যাকাউন্টের মেইলও পড়তে পারবেন। এখন আপনি যদি চান যে আপনার ঐ অ্যাকাউন্টের মেইলগুলো যেন এই অ্যাকাউন্টের মেইলগুলোর সাথে দেখানো না হয়, তাহলে আপনার জন্য এই ফিচার। এতে আপনি পাশাপাশি দুটো ইনবক্সে দুটো অ্যাকাউন্টের মেইল দেখতে পারবেন। দুটো না হয়ে তার বেশীও হতে পারে। অন্য অ্যাকাউন্ট না হয়ে যেকোন লেবেলের মেইলও এভাবে দেখতে পারেন।

সূত্র:- এখান থেকে।

Bookmark and Share

0 কমেন্ট:

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক