এক্সপিতে হাইবারনেশন(Hibernation) কিভাবে এনাবল করবেন।

আজকের টপিক হলো আপনি কি ভাবে হাইবারনেশন এনাবল করবেন। আগে আমাদের জানতে হবে হাইবারনেশন কি? হাইবারনেশন হলো উইন্ডোজের একটি বিল্ড-ইন ফিচার। এটি ব্যবহার করা হয় উইন্ডোজ চলন্ত অবস্থায় যদি সকল প্রোগ্রাম একই অবস্থায় রেখে কম্পিউটার বন্ধ করতে হয় তখন।ধরুন আপনি একসাথে একাধিক প্রোগ্রাম রান করেছেন তখন আপনার কম্পিউটার বন্ধ করে উঠে যেতে হচ্ছে এই অবস্থায় আপনার কোন প্রোগ্রাম বন্ধ না করে উঠা দরকার। তখন যদি হাইবারনেশন করে উঠেন আপনার সকল প্রোগ্রাম সেভ হয়ে কম্পিউটার বন্ধ হয়ে যাবে।


হাইবারনেশন করার পরবর্তীতে যখন আপনি কম্পিউটার পূর্ণরায় ওপেন/রিস্টার্ট করবেন তখন সকল প্রোগ্রাম রিস্টোর হবে ঠিক যেভাবে আপনি কম্পিউটার বন্ধ করার সময় প্রোগ্রাম গুলো রেখে গেছেন। এইবার আসুন কিভাবে হাইবারনেশন করতে হয় তা দেখি। হাইবারনেশন এক্টিভ/চালু করার জন্য আপনাকে কম্পিউটারের এ্যাডমিনিস্ট্রেটরে লগইন করতে হবে। হাইবারনেশন করার জন্য নিচের ধাপ গুলো অনুসরন করতে হবে।

প্রথমে Start button এ ক্লিক করে Control Panel এ যান। এইবার Control Panel থেকে Power Options এ যান।

এইবার যে উইন্ডোটা ওপেন হবে সেখান উপরের দিকে বেশ কিছু ট্যাব দেখতে পাবেন।সেখান থেকে হাইবারনেট ট্যাবে ক্লিক করুন। এখানে একটি কথা বলে রাখা দরকার, সেটা হলো যদি আপনার উইন্ডোজ হাইবারনেশন অপশন সাপোর্ট না করে তাহলে হাইবারনেশন ট্যাব থাকবে না।

আপনি যখন হাইবারনেট ট্যাবে আসবে তখন “Enable hibernation” একটি চেক বক্স দেখতে পাবেন। উপরের ছবিতে লাল দাগ দেওয়া আছে। চেক বক্সে ঠিক মার্ক দিয়ে Apply করে Ok করুন। ব্যাস হয়ে গেল হাইবারনেশন এনাবল। এবার দেখুন হাইবারনেশন কিভাবে করতে হয়।

এনাবল করার পর যখন Start button এ ক্লিক করে Turn off Computer এ ক্লিক করুন। যখন Turn off Computer ডায়লগ বক্স আসবে তখন কিছুক্ষনের জন্য Shift বাটনটি চেপে ধরুন। দেখবেন Stand By এর জায়গায় Hibernate এসে গেছে। এই বার হাইবারনেশন করার জন্য এই Hibernate বাটনে ক্লিক করুন।। হাইবারনেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আপনার কম্পিউটার কিছুক্ষন সময় নিবে।

ধন্যবাদ সবাইকে। আমার এই টিপস নতুনদের জন্য। অভিজ্ঞদের জন্য নয়। যদি কোন ভুল থাকে তাহলে দুঃখিত।


Bookmark and Share

1 কমেন্ট:

munna ৩০ জানুয়ারী, ২০১০ এ ১০:৫২ PM  

খুব ভাল লাগল। এই পোষ্টের অপেক্ষায় ছিলাম এতোদিন। ধন্যবাদ আপনাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

শেয়ার করুন

শেয়ার/সেভ/বুকমার্ক